রাগ কমাবে চকোলেট

প্রকাশঃ সেপ্টেম্বর ৮, ২০১৫ সময়ঃ ১০:০৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৪ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

chokolet1চকলেট খেতে পছন্দ করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল। সবাই কমবেশি চকলেট খেতে ভালোবাসেন। তবে নতুন এক গবেষণায় উঠে এসেছে ডার্ক চকলেটের একটি বিশেষ গুণাগুণ।

একজনের রাগ নিয়ন্ত্রণ করে তাকে শান্ত রাখতে সহায়তা করবে চকলেট। গবেষণাটিতে বলা হয় যে, ডার্ক চকলেটে থাকা পলিফেনল একজনকে শান্ত আর স্থির রাখে। তাকে কোনো পরিস্থিতিতেই উত্তেজিত হতে দেয় না।

মূলত প্রাকৃতিক কিছু গাছ গাছালিতে এবং মানুষের কিছু খাবারে এই পলিফেনল খুঁজে পাওয়া যায়। এই পলিফেনল মানবদেহে বিভিন্ন রোগ উৎপাদনকারী অক্সিডেন্ট স্ট্রেস কমিয়ে আনে। এটি বিভিন্ন মানসিক চাপ নিয়ন্ত্রণ করে বলে বিজ্ঞানীরা বিশ্বাস করেন।

অস্ট্রেলিয়ার সুইনবার্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করা Matthew pase গবেষণাটির মূল গবেষক বলেন, ‘ চকলেট আসলে আমাদের মনের প্রশান্তি ফিরিয়ে দিতে সাহায্য করে থাকে আর এটি সম্ভব একমাত্র কোকোয়া পলিফেনলের কারণে।’

গবেষণাটিতে ৪০-৬৫ বছর বয়সী ৭২ জন পুরুষ এবং নারী অংশগ্রহণ করেন যাদেরকে ৫০০ মিলি কোকোয়া পলিফেনল, ২৫০ মিলি কোকোয়া পলিফেনল অথবা ০ মিলি কোকোয়া পলিফেনল সমৃদ্ধ বিভিন্ন ডার্ক চকলেট খাওয়ানো হয়। এভাবে অনবরত ৩০ দিন পর্যন্ত তারা এই ডার্ক চকলেট খান।

দীর্ঘ ৩০ দিন পরে দেখা যায় যারা উচ্চ পলিফেনল সমৃদ্ধ ডার্ক চকলেট খেয়েছেন তারা অন্যান্যদের তুলনায় অনেক বেশি ধীর আর শান্ত স্বভাবের আচরণে অভ্যস্ত হয়ে পড়েন। এভাবেই গবেষণাটিতে খুব সুন্দরভাবে উঠে আসে যে ডার্ক চকলেট কীভাবে একজনের রাগ নিয়ন্ত্রণ করে থাকে এবং তাকে শান্ত স্বভাবের করে তোলে।

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G